শুক্রবার, ২৩ মে, ২০১৪

সৌন্দর্যচর্চায় ৫ ধরনের ভুল আমরা প্রতিদিন করে থাকি

 রূপ সচেতনতায় প্রতিদিন আমরা ব্যবহারিক অনেক কাজই করে থাকি। সকাল থেকে শুরু করে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত রূপের সৌন্দর্য রক্ষার্থে অনেক কাজ করে থাকি। মূলত শরীরকে সুন্দর এবং পরিষ্কার রাখার জন্যই এমন অনেক কাজ করে থাকি। কিন্তু আমরা হয়তো না জেনেই এমন অনেক কাজ করছি যেগুলো আমাদের শরীরের ক্ষতি করছে। নিত্যদিনের ব্যস্ততার ভিড়ে সেদিকে আমাদের একেবারেই খেয়াল নেই। ফলে খুব কম পরিমাণে হলেও ক্ষতি করছে শরীরের।

১. পুরো মাথায় কন্ডিশনারের ব্যবহার :
চুলের রুক্ষতা দূর করতে এবং চুলের বিভিন্ন পুষ্টি যোগাতে আমরা অনেকেই গোসলের সময়ে চুল শ্যাম্পু করার পরে কন্ডিশনার ব্যবহার করে থাকি। কিন্তু লক্ষ্য করার বিষয় এই যে অনেকেই আছেন যারা শুধু চুলে কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে পুরো মাথাতেই ব্যবহার করে থাকেন। মনে রাখার বিষয়টি হল কন্ডিশনার কোনো মতেই সমস্ত মাথায় ব্যবহার করা ঠিক নয়। এটি শুধুমাত্র চুলে ব্যবহার উপযোগী। এটি মাথার ত্বকে ঘষলে ক্ষতির সম্ভাবনা থেকে যায়।

২. বডিস্প্রে ব্যবহার করা :
বডিস্প্রে মূলত কাপড়ে স্প্রে করার জন্য। কিন্তু প্রায় অনেকেই এই ভুলটি করে থাকেন যে তারা কাপড়ে স্প্রে না করে শরীরের উপরে স্প্রে করেন। ব্যবহৃত বডি স্প্রে বা পারফিউমের মান কেমন আপনি জানেন না। তাই স্কিন ক্যান্সারসহ ত্বকের নানান রকম রোগ হতে রেহাই পেতে তোকে স্প্রে ব্যবহার করবেন না।

৩. গলার ত্বকের খেয়াল না করা :
আমরা মুখের ত্বকের বেশ খেয়াল করে থাকি। মুখের ত্বককে ভালো রাখতে বিভিন্ন রং ফর্সাকারী ক্রিম বা লোশন ব্যবহার করে থাকি, কিন্তু এগুলো গলায় ব্যবহার করিনা। এতে করে মুখ বেশ উজ্জ্বল দেখালেও গলা তুলনামূলকভাবে অনেক কালো দেখায়। খেয়াল রাখতে হবে যে মুখ এবং গলা আলাদা কিছু না। মুখের পরিচর্যায় যে ধরনের উপকরণ ব্যবহার করা হয়ে থাকে সেই একই উপকরণ গলার ত্বকের পরিচর্যায়েও ব্যবহার করা উচিৎ।

৪. চোখের চারপাশে মশ্চারাইজার ব্যবহার করা :
মশ্চারাইজার মূলত মুখের ত্বকে ব্যবহার করা হয়ে থাকে নমনীয় এবং শুষ্ক করার জন্য। কিন্তু যদি এই মশ্চারাইজার চোখের উপরে বা চারপাশে ব্যবহার করা হয় তাহলে চোখে ফোলাভাবসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া চোখে ক্লান্তির ছাপ এবং ঘুম ঘুম ভাবের দেখা দিতে পারে। এ কারণে চোখের চারপাশে মশ্চারাইজার ব্যবহার করা থেকে বিরত থাকা উচিৎ।

৫. অনেক সময় ধরে গোসল করা :
এই গরমে অনেক সময় ধরে গোসল করলে বেশ ভালো লাগে। মনে হয় যে যতক্ষণ গোসলখানায় থাকা যায় ততক্ষণই আরামে ও শান্তিতে থাকা যায়। কিন্তু অনেকক্ষণ ধরে গোসল করা শরীরের জন্য ভালো না। কেননা অনেকক্ষণ গোসলে শরীরের তৈলাক্ততা একেবারে কমে যায় অর্থ ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। সাবান এবং শ্যাম্পু ব্যবহারে এর শুষ্কতা আরও অনেক বেড়ে যায়।


মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন