শনিবার, ৩১ মে, ২০১৪

এই গ্রীষ্মে পায়ের একটু অন্যরকম যত্ন

প্রতিদিন রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে আমাদের পা নানা ধরনের ময়লার সংস্পর্শে আসে। এতে পা অনেক বেশি রুক্ষ হয়ে যায়। পায়ের লাবণ্যতা হারিয়ে যায়। এছাড়া রোদে পা পুড়ে তো যায়ই। ফলে পায়ে কালচে ভাব চলে আসে। গ্রীষ্মকালে এ ধরনের সমস্যা অনেক বেশি হতে ওঠে। অন্যদিকে প্রায় সময়ই পার্লারে গিয়ে পেডিকিউর করা হয়ে ওঠে না। তাহলে কী করবেন? আজ ছুটির দিনে বাড়িতে বসেই সেরে ফেলুন না পায়ের দরকারি যত্ন। হ্যাঁ, খুব চটজলদি।

যেভাবে করবেন :

একটি বড় গামলার মাঝে কুসুম কুসুম গরম পানিতে আপনার পা ডুবিয়ে রাখুন। এতে ২ টেবিলচামচ ইপসম লবণ এবং প্রয়োজনীয় তেল যেমন লেভেন্ডার, গোলাপের তেলের কয়েক ফোঁটা দিন। এছাড়া কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। স্ক্রাব করার জন্য এতে কিছু শ্যাম্পুর সাথে ঝামা পাথর ব্যবহার করতে পারেন। কিছুক্ষণ ভিজিয়ে পায়ের ময়লা পরিস্কার হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে পা ধুয়ে ফেলুন এবং পরিস্কার একটি তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন। এরপরে পা শুকিয়ে গেলে কিছু প্যাক ব্যবহার করুন।

১. লাচ্ছি প্যাক :

কিছু পরিমাণে দধি একটি বাটিতে গোলাপ তেল বা মোগরা তেলে মিশিয়ে নিন। মিশ্রিত উপকরণটি পায়ে লাগিয়ে কমপক্ষে ১ ঘণ্টা রাখুন। এরপরে এটি ধুয়ে ফেলুন এবং ঠান্ডা কোনো মশ্চারাইজার ব্যবহার করুন।

২. লেবুর প্যাক :

লেবু দিয়েও আপনি একটি প্যাক তৈরি করতে পারেন। এর জন্য একটি বাটিতে একটি লেবুর অর্ধেক অংশ থেকে রস বের করে নিন এবং এটি গোলাপ জলের সাথে মিশিয়ে নিন। আপনি পুরু একটি মিশ্রণ পেতে চাইলে এতে বেসনও মিশাতে পারেন। এই মিশ্রণটি পায়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৩. টমেটোর মিশ্রণ :

আপনি আপনার পায়ে একটি টমেটোর মিশ্রণও লাগাতে পারেন। আপনি পুরু মিশ্রণটি লাগাতে না চাইলে টমেটো কেটে সেটি সরাসরি পায়ে ঘষতে পারেন। এটি ব্লিচের কাজ করে এবং রোদে পোড়া দাগ সারাতে সহায়তা করে।


মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন