বৃহস্পতিবার, ২২ মে, ২০১৪

চোখের ফোলা ভাব দূর করার কিছু সহজ ঘরোয়া উপায়



সুন্দর এক জোড়া চোখ খুব সহজেই নজর কেড়ে নিতে পারে সবার। টানা টানা চোখের চাহনি যে কাউকে কাবু করে ফেলতে পারে নিমিষেই। আর তাই চোখ জোড়াকে সুন্দর করে তোলার জন্য নানান প্রসাধনীর ব্যবহার করেন নারীরা। কিন্তু সেই চোখ জোড়াই যদি হয়ে ওঠে ক্লান্ত ও ফোলা ফোলা? তাহলে পুরো চেহারাতেই ক্লান্তির ছাপ পরবে। রাতে ঘুম কম হওয়ার কারণে, কান্নাকাটি করার কারণে অথবা দূর্বলতার কারণে চোখে ফোলা ভাব চলে আসে। ফলে চেহারার উজ্জ্বলতা কম দেখায় এবং চেহারায় ক্লান্তির ছাপ পড়ে।
চোখের ফোলা ভাব দূর করার আছে খুব সহজ উপায়। ঘরোয়া পদ্ধতি ব্যবহার করেই চোখের ফোলা ভাব দূর করা সম্ভব। জেনে নিন চোখের ফোলা ভাব ও ক্লান্তি দূর করার সহজ কিছু উপায়।

১) চোখের ফোলা ভাব দূর করার জন্য চামচ ব্যবহার করতে পারেন। দুটি টেবিল চামচ ফ্রিজে রেখে ঠান্ডা করে ফেলুন। এবার চামচের নিচের অংশ চোখের নিচের ফোলা স্থানে রেখে চোখ বন্ধ করে রাখুন। চামচ গুলো গরম হয়ে গেলে সরিয়ে ফেলে আবার ঠান্ডা চামচ দিন। এভাবে ১৫ মিনিট ঠান্ডা চামচ রাখলে চোখের ক্লান্তি কমে যাবে এবং ফোলা ভাব কমবে।

২) ব্যবহৃত টি ব্যাগও চোখের ফোলা ভাব কমাতে সহায়তা করে। টি ব্যাগ ব্যবহারের পর সেটা কিছুক্ষন ফ্রিজে রেখে দিন। এরপর ঠান্ডা হলে সেটা চোখের উপর রেখে চোখ বন্ধ করে রাখুন ১৫ মিনিট। চোখের ফোলা ভাব অনেকটাই কমে যাবে। সেই সঙ্গে নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালিও কমে যাবে ধীরে ধীরে।

৩) চোখের নিচের ফোলা ভাব দূর করতে ডিমের সাদা অংশও বেশ কার্যকরী। একটি ডিমের সাদা অংশ আলাদা করে নিন। এরপর সেটাকে খুব ভালো করে ফেটিয়ে ফেনা তুলে ফেলুন। এরপর একটি তুলা অথবা ব্রাশের সাহায্যে সেটাকে চোখের নিচের ত্বকে ধীরে ধীরে আলতো করে লাগিয়ে নিন। এরপর চোখ বন্ধ করে ২০ মিনিট বিশ্রাম নিন। ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। তাহলে চোখের ফোলা ভাব ও ক্লান্তি দূর হয়ে যাবে অনেকটাই।

৪) প্রচুর পানি পান করুন। চোখের ফোলা ভাব দূর করতে পানি পানের বিকল্প নেই। চোখের নিচের অংশ বেশি ফুলে থাকলে কিছুক্ষন পরপর পানি খান। এভাবে সারাদিন পানি পান করলে চোখের ক্লান্তি কেটে যাবে এবং চোখের নিচের ফোলা ভাব কমে যাবে।

৫) চোখের উপর ঠাণ্ডা শশার টুকরা দিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। চোখের ফোলা ভাব অনেকটাই কমে যাবে।

মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন