সোমবার, ২৬ মে, ২০১৪

টিপস

ইদানীং কাপড়চোপড় খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। একটি কাপড় বড়জোর ১ মাস টেকে। কোনো কোনো কাপড় এর চাইতেও কমস্থায়ী হয়। এটি হতে পারে কাপড়ের মানের কারণে অথবা আমাদের ব্যবহারের কিছু ভুলে। কিছু কিছু সময় কাপড়ের মানই অনেক খারাপ পরে যায়। যার কারণে ২/৩ বার ধুলেই কাপড় আর পরার যোগ্য থাকে না।
আবার আমরা মাঝে মাঝে ভুল নিয়মে কাপড় ধুয়ে থাকি এবং মাঝে মাঝেই কাপড় ভেদে আলাদা যত্ন নিতে ভুলে যাই। কাপড় নষ্ট হওয়ার পেছনে এই কারণটিও থাকতে পারে। সে যাই হোক, কিন্তু কাপড় এতো সহজে নষ্ট হয়ে গেলে তো চলে না। তাই আমাদের জানতে হবে কিভাবে কাপড়কে দীর্ঘস্থায়ী করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক এমনই কিছু টিপস এবং ট্রিক্স।

টিপস-১

কাপড় সব সময় ঠাণ্ডা পানি দিয়ে ধোবেন। ভুলেও গরম
কিংবা কুসুম গরম পানি ব্যবহার করবেন না, বিশেষ করে গাঢ় রঙের কাপড়। গরম পানি কাপড়ের বুনোট নরম করে ফেলে এবং কাপড় খুব দ্রুত নরম হয়ে যায়।

টিপস-২

কাপড়ের রঙ খুব দ্রুত নষ্ট হয়ে যায় বলে কাপড় আর পড়া যায় না। এর কারণ আমাদেরই ভুল। কাপড় ধোয়ার আগে এবং ডিটারজেন্টে ডোবানোর পূর্বে কাপড় উল্টো করে নেবেন। এরপর কাপড় ধোবেন। এতে কাপড়ের রঙের তেমন ক্ষতি হবে না।

টিপস-৩

গাঢ় রঙের কাপড়ের সাথে হালকা রঙের কাপড় একসাথে মিলিয়ে ধোবেন না। এতে হালকা রঙের কাপড়ে রঙ্গ লেগে কাপড় নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ভারী ও নরম কাপড় একসাথে ধোবেন না। যেমন জিনস জাতীয় কাপড় এবং সুতি কাপড় আলাদা ভাবে ভিজিয়ে ধোবেন।

টিপস-৪

গাঢ় রঙের কাপড় সরাসরি কখনোই সূর্যের আলোতে শুকোতে দেবেন না। এতে কাপড়ে রঙ পরিবর্তন হয়ে যায় সামান্যতেই। রোদ নেই, বাতাস আছে এমন স্থানে উল্টো করে শুকোতে দিন। হালকা রঙে কাপড় বিশেষ করে সাদা সরাসরি রোদে শুকোতে পারবেন।

টিপস-৫

অনেকেই আছেন কাপড় একবার পরে না ধুয়ে পড়তে পারেন না। এর ফলে কাপড় বেশ কয়েকবার ধুয়ে ফেলেন। কিন্তু বারবার কাপড় ধোয়া কাপড়ের জন্য ভালো নয়। কাপড় একবার পরেই ধুয়ে ফেলবেন না। আর নিতান্তই যদি না পারেন কাপড় না ধুয়ে পড়তে তাহলে একবার ধোয়ার পর অন্তত ১৫-২০ দিন পর কাপড়টি আবার ধোবেন

মেঘ

1 টি মন্তব্য: