বুধবার, ২১ মে, ২০১৪

এই গরমে ত্বকের জন্য উপকারী যত তেল

গ্রীষ্মকালে তেল ব্যবহার করলে ত্বক আরও অনেক বেশি তৈলাক্ত হয়ে পড়ে। এ কারণে অনেকেই তেল ব্যবহার থেকে দূরে থাকেন এই গ্রীষ্মে। কিন্তু সত্যি বলতে কি, একমাত্র তেলই পার্শ্বপ্রতিক্রিয়াহীনভাবে ত্বকের পুষ্টি যোগাতে সাহায্য করে থাকে। এই গরমে যে ৫ ধরনের তেল তৈলাক্ততার পরিবর্তে ত্বকের পুষ্টি যোগাতে সাহায্য করবে, আপনার ত্বককে রাখবে সুন্দর ও লাবণ্যময়। আসুন, জানি সেই তেল ও ব্যবহারবিধি।

১. গোলাপের তেল :
এই গরমে গোলাপ থেকে উৎপাদিত তেল ত্বকের পুষ্টি যোগাতে সহায়তা করে। এটা ত্বকের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এটি ব্যবহারে ত্বকের মসৃণতা ফিরে আসে, ত্বকে ছিদ্রপথ পরিষ্কার করে ত্বকের কোমলতা ফিরিয়ে আনে। এছাড়া এটি ত্বকে ম্যাসেজ করলে বিভিন্ন কালো দাগ ও রেখা দূর হয়। প্রতিদিন এই গোলাপ তেল গোসলের আগে বা পরে সারা দেহে ম্যাসেজ করতে পারেন। এতে ভালো ফলাফল আসবে।

২. ক্যামোমিল তেল :
এটি সংবেদনশীল ত্বকের জন্য বেশ উপকারী। এটি ব্যবহারেও ত্বকের মসৃণতা ফিরে আসে কোনো ধরনের তৈলাক্ততা করা ছাড়াই। এটি রাতে শোবার আগে সারা দেহে লাগাতে পারেন। ফলে তৈলাক্ত নয় বলে গরমে আরাম পাবেন। মনেই হবে না যে আপনি কোনো ধরনের তেল ব্যবহার করেছেন।

৩. চায়ের গাছের তেল :
এটি ব্রণযুক্ত ত্বকের জন্য বেশ উপযোগী। চা গাছের তেলে রয়েছে এ্যান্টিব্যাকটেরিয়াল ও এ্যান্টিফাংগাল এবং এটি প্রাকৃতিকভাবে এ্যান্টিসেপ্টিকের কাজ করে। ত্বকে যদি কোনো কারণে ব্রণ উঠে থাকে তাহলে এই চায়ের তেল একটি নির্দিষ্ট সময় করে ব্রণযুক্ত ত্বকে মাখবেন। যেমন এটি যদি রাতে মাখতে পারেন তাহলে বেশি ভাল ফলাফল পাবেন। টানা এক সপ্তাহ ব্রণযুক্ত ত্বকে এই তেল ম্যাসেজ করলে নিমেষেই ব্রণ চলে যাবে এবং ফিরিয়ে আনবে উজ্জ্বলতা।

৪. লেমনগ্রাস :
এটি মূলত পোকা তাড়ানোর জন্য ব্যবহার হয়ে থাকে। কিন্তু এই তেল সংবেদনশীল ত্বকের বিভিন্ন জ্বালা কমানোর জন্যও ব্যবহার করা হয়ে থাকে। লেমনগ্রাস তেল যদি কোনো কাটা, পোড়া, জ্বলে যাওয়া ত্বকে ব্যবহার করেন তাহলে আরামদায়ক ফল লাভ করবেন। ক্ষত জায়গায় ঘা হওয়া থেকে পরিত্রাণ দিতে পারে এই তেল। এছাড়া জ্বালা পোড়া অনেক কমিয়ে দেয়।

৫. ল্যাভেন্ডার তেল :
গ্রীষ্মকালে ব্যবহার উপযোগী এই লেভেন্ডার তেল সূর্যের তাপ থেকে ত্বককে জ্বলে যাওয়ার হাত থেকে বাঁচায়। এটি সরাসরি ত্বকে ব্যবহার করে এর উপরে গরম পানির ফোঁটা ব্যবহার করা যেতে পারে। এরপরে ত্বকের উপরে এটি শুকিয়ে এলে মোটামুটি ১০ মিনিট পরে তা ধুয়ে ফেলতে হয়। এভাবে গরমে এই তেল ব্যবহারে ত্বকের মসৃণতা ফিরে আসে।


মেঘ
বিউটিশিয়ান




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন