শনিবার, ৩১ মে, ২০১৪

জেনে নিন নষ্ট হয়ে যাওয়া প্রসাধনীর লক্ষণগুলো

প্রতিদিন বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন প্রসাধনী আমরা ব্যবহার করে থাকি। এসব প্রসাধনীর গায়ে মূলত একটা উৎপাদনের তারিখ বা মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া থাকে যেটার আয়ু শেষ হলে সেই প্রসাধনীটি আর ব্যবহার করা উচিৎ না। মেয়াদ উত্তীর্ণ হবার পরও এসব প্রসাধনী ব্যবহারে আমাদের শরীরে এ্যালার্জীসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া মেয়াদ উত্তীর্ণ যে হয়েছে কিছুটা খেয়াল করলেই বোঝা যায়। কিছু বৈশিষ্ট্য এ ধরনের মেয়াদ উত্তীর্ণ প্রসাধনীতে দেখা যায়।

১. প্রসাধনীর বাহ্যিক গঠনে পরিবর্তন :

আপনার প্রসাধনীটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে কি না একটু খেয়াল করলেই তা বুঝতে পারবেন। মেয়াদ উত্তীর্ণ হলে এর বাহ্যিক গঠনে কিছুটা পরিবর্তন দেখা যায়। হয়ত এর রং এর পরিবর্তন হতে পারে। কিছুটা হলদেটে ভাব আসতে পারে। একটু পুরুত্ব বা ঘনত্ব ভাব চলে আসতে পারে।

২. উৎকট গন্ধ :

মেয়াদ উত্তীর্ণ হওয়া প্রসাধনীগুলোতে এক ধরনের উৎকট গন্ধের তৈরি হয়ে থাকে। আগে যেখানে ভালো কিছু ফ্লেভার যেমন বিভিন্ন ফুল বা সুগন্ধি ব্যবহারে একটা খুব সুন্দর গন্ধ থাকতো সেখানে মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে এক ধরনের বিদঘুটে গন্ধ বের হয়। এমনটা হলে অবশ্যই বুঝবেন যে আপনার প্রসাধনীটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে।

৩. ত্বকে বিভিন্ন প্রতিক্রিয়া :

মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী ত্বকে ব্যবহার করলে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে। বিভিন্ন এ্যালার্জী দেখা দিতে পারে, ফোসকা উঠতে পারে, ত্বক লাল হয়ে যেতে পারে, চুলকাতে পারে এমনকি ঘা হয়ে যেতে পারে। এসব লক্ষণে সতর্ক হতে পারেন যে আপনার প্রসাধনীটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। তবে এটি বেশি দেরী হয়ে যায় এর আগেই সতর্ক হওয়া উচিৎ।

মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন