বুধবার, ৪ জুন, ২০১৪

রাতের রূপচর্চায় অবশ্যই করণীয় ৫ টি কাজ

এই সময়ে দেহ ও ত্বকের দরকার বাড়তি কিছু যত্নের। কারণ আর কিছুই নয়, শুধুই আবহাওয়া। এই রোদ এই বৃষ্টির সময়ে সামান্যতেই ক্ষতি হওয়া শুরু করে ত্বকের। ত্বকে ব্রণের উপদ্রব, রুক্ষতা, খুব সহজে ঠোঁট ফেটে যাওয়া, চুল পড়া শুরু হওয়া, রুলের রুক্ষতা বেড়ে যাওয়া, হাত পায়ের ত্বকে সমস্যা শুরু হওয়া খুব স্বাভাবিক ব্যাপার।
কিন্তু আমাদের বাড়তি যত্ন এবং সাবধানতা এইসকল সমস্যা থেকে আমাদের দেবে মুক্তি। দেহের ও ত্বকের বাড়তি যত্নের সব চাইতে উপযুক্ত সময় হচ্ছে রাতের বেলা। ঘুমুতে যাওয়ার কিছুক্ষণ আগে। রাতের বেলায় এই বাড়তি যত্ন নিলে সারারাত তা আমাদের ত্বক ও দেহের অন্যান্য অংশের ক্ষতিটা নিরাময়ে কাজ করে। চলুন তবে আজকে দেখে নেয়া যাক রাতের রূপচর্চায় অবশ্যই করণীয় ৫ টি কাজ।

ত্বকের যত্নে মাত্র ১৫ মিনিটের মাস্ক

মাত্র ১৫ মিনিটের মধ্যে একটি ফেইস মাস্ক তৈরি করে ত্বককে রাখুন সতেজ এই সময়েও। ১ চা চামচ গুঁড়ো দুধ কিংবা তরল দুধ নিয়ে এতে ১ চা চামচ মধু মেশান। এতে দিন ১ চা চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে এই মাস্কটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে মুছে নিন। ত্বকের কোমলতা সকালেই টের পাবেন।

ঠোঁট ফাটা রোধে মধু ও দুধ

অনেকেরই সকালে উঠে সহ্য করতে হয় ফাটা ঠোঁটের কষ্ট। এই সমস্যা সমাধান করতে চাইলে সামান্য মধু ও দুধ মিশিয়ে ফ্রিজে রেখে দিন। প্রতি রাতে ঘুমানোর পূর্বে এটি ঠোঁটে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। ঠোঁট ফাটা রোধ করার পাশাপাশি ঠোঁটের কোমলতা ও গোলাপি আভা বজায় থাকবে।

রুক্ষ চুল থেকে বাঁচতে তেল

চুলের রুক্ষতা চিরতরে দূর করতে তেলের তুলনা নেই। আর তেল যদি সারারাত চুলে রাখা যায় তবে আপনি সব সময়েই স্বাস্থ্যউজ্জ্বল চুলের অধিকারী হতে পারবেন। সব চাইতে ভালো হয় যদি আপনি ২/৩ টি তেল একসাথে মিশিয়ে রাতের বেলা চুলে লাগাতে পারেন। সকালে উঠে চুল শ্যাম্পু করে ফেলবেন। সপ্তাহে মাত্র ২ দিন ব্যস চুলের রুক্ষতা, মাথার ত্বকের সমস্যা এবং চুল পড়া একেবারে বন্ধ হবে।

হাত পায়ের ত্বকের জন্য ময়েসচারাইজার

সকালে উঠে অনেকেরই অভিযোগ থাকে হাত পায়ের রুক্ষ ত্বক নিয়ে। এর জন্য রাতের বেলা ত্বকের যত্ন নেয়া অনেক বেশি জরুরী। প্রতিদিন রাতে ঘুমুতে যাওয়ার আগে অবশ্যই হাত পায়ের ত্বকে ময়েসচারাইজার লাগানো উচিৎ। চাইলে অলিভ অয়েল ম্যাসেজ করতে পারেন। কারণ অলিভ অয়েল প্রাকৃতিক ময়েসচারাইজার।

চোখের নিচের ফোলা ভাব, দাগ ও রিংকেলের সমস্যা দূর করতে আই ক্রিম

সকালে উঠে অনেকেই চোখের নিচেটা ফোলা দেখতে পান, কিংবা কালো সার্কেল অথবা কুঁচকে থাকতে দেখেন। এই সমস্যা সমাধানের জন্য রয়েছে আই ক্রিম। যদি আই ক্রিম না পান তবে ১ চা চাচমচ দুধ, ১ চা চামচ নারকেল তেল ও ভিটামিন ই ক্যাপস্যুল ভেঙে নিয়ে খুব ভালো করে মিশিয়ে রাতে ঘুমানোর পূর্বে চোখের চারপাশে লাগিয়ে ঘুমাবেন।
মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন