বুধবার, ৪ জুন, ২০১৪

বাড়িতেই চটজলদি তৈরি করে ফেলুন দারুণ কার্যকরী শ্যাম্পু

হঠাৎ করেই লক্ষ্য করলেন আপনার শ্যাম্পুর বোতলটি একেবারেই খালি, অথচ চুল পরিষ্কার করাটা খুবই জরুরি। অথবা কেনা শ্যাম্পু ব্যবহার করতে করতে আপনি ক্লান্ত, চুলকে এসব রাসায়নিকের পাল্লা থেকে একটু মুক্তি দিতে চান। কি করতে পারেন এমন অবস্থায়? নিজেই তৈরি করে নিতে পারেন ঘরোয়া একটি শ্যাম্পু।
কী কী উপাদান ব্যবহার করতে পারেন বাড়িতে শ্যাম্পু তৈরি করার জন্য? মূলত দুইটি উপাদান খুব কাজে লাগে। একটি হলো ডিম, আরেকটি হলো বেকিং সোডা।
শুনতে অবাক লাগতে পারে, কিন্তু শ্যাম্পু তৈরির জন্য ডিম বেশ ভালো একটি উপাদান। ডিমে আছে প্রচুর ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং চুলের স্বাস্থ্য রক্ষার অন্যান্য পুষ্টি। ডিম ব্যবহারে চুল হয়ে ওঠে নরম, ঘন এবং ঝলমলে। তবে একটা জিনিস মনে রাখুন। রান্না করে ডিম খেতে যতই ভালো লাগুক না কেন, নিজের মাথায় রান্না করা ডিম মাখতে ভালো লাগবে না। তাই শ্যাম্পু হিসেবে ডিম ব্যবহারের সময়ে কখনই গরম পানি ব্যবহার করবেন না।
১) খুব সহজে শুধু ডিমকেই ব্যবহার করতে পারেন শ্যাম্পু হিসেবে। ২-৩টি ডিম একটি পাত্রে ফেটিয়ে নিন। এরপর আপনার সাধারণ শ্যাম্পু যেভাবে ব্যবহার করে থাকেন সেভাবেই একে মাথায় ব্যবহার করতে পারেন। চুল থেকে ডিমের গন্ধ দূর করার জন্য ব্যবহার করতে পারেন কন্ডিশনার।
২) আরেকটি উপায় হলো মধুর সাথে ডিম ব্যবহার। তিনটা ডিমের কুসুম ভালো করে মিশিয়ে নিন তিন টেবিল চামচ মধুর সাথে। এরপর ভেজা চুলে এই মিশ্রণ ব্যবহার করুন। এর পর চুল ভালো করে ধুয়ে ফেলুন। কন্ডিশনার ব্যবহার না করলেও চলবে।
৩) শুষ্ক চুলের জন্য ২-৩টি ডিমের কুসুম মিশিয়ে নিন কিছুটা পানিতে, এরপর এতে ৩-৪ ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি শ্যাম্পুর মতো ব্যবহারের পর ব্যবহার করুন কন্ডিশনার।
৪) সব চুলের জন্য ব্যবহার করা যাবে এমন একটি রেসিপি রইলো। দুইটি ডিমের সাথে মিশিয়ে নিন দুই টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু এবং ৩ ফোঁটা অলিভ অয়েল। এই শ্যাম্পু ব্যবহারে চুল হয়ে উঠবে পরিষ্কার, ঝলমলে এবং সুস্থ।
শ্যাম্পু হিসেবে ব্যবহারের জন্য আরেকটি চমৎকার উপাদান হলো বেকিং সোডা। তবে এই শ্যাম্পু মোটেও প্রতিদিন ব্যবহারের জন্য উপযুক্ত নয়। মাসে একবার বা দুবার ব্যবহার করতে পারেন। কারণ বেকিং সোডা চুল থেকে টেনে বের করে ফেলে সব তেল এবং ময়লা। খুব ঘন ঘন ব্যবহারে চুল রুক্ষ হয়ে যেতে পারে।
১) খুব সহজে শ্যাম্পু হিসেবে বেকিং সোডা ব্যবহারের একটি উপায় হলো, এক টেবিল চামচ বেকিং সোডার সাথে ৩টি ডিমের কুসুম মিশিয়ে নেওয়া। এই মিশ্রণ ব্যবহার করা যাবে সাধারণ শ্যাম্পুর মতোই। পরে ব্যবহার করতে পারেন কন্ডিশনার।
২) শুধু বেকিং সোডা এবং পানি দিয়ে পেস্ট তৈরি করে তা দিয়েও চুল ধুয়ে ফেলতে পারেন।

মেঘ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন