রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৩

চিনে নিন আপনার ত্বকের ধরন

কথায় বলে- সুন্দর মুখের জয় সর্বত্র! কেবল প্রবাদে নয়, বাস্তবিকই কিন্তু তাই।
তবে সৌন্দর্য মানে কেবল গায়ের রঙ ফর্শা হওয়া নয়, কিংবা নিখুঁত শরীর আর ঝলমলে সাজসজ্জা নয়। বরং সৌন্দর্য মানে হচ্ছে স্বাস্থ্য উজ্জ্বল এবং সুখী একটি চেহারা। আপনি কালো- ফর্শা, মোটা- চিকন যেমনি হয়ে থাকুন না কেন; যদি আপনার ত্বক হয় সুন্দর ও পরিচ্ছন্ন – তবেই আপনাকে দেখতে লাগবে সুন্দর। এবং তা নারী পুরুষ সবার ক্ষেত্রেই সমান ভাবে প্রযোজ্য।

পরিচ্ছন্ন ত্বক মানেই সুন্দর ত্বক, এবং তা আপনার ব্যক্তিত্বে অবশ্যই যোগ করে নতুন মাত্রা। নিয়মিত চেহারার চর্চা করলে অচিরেই আপনার ত্বকের ত্রুটি বিচ্যুতিগুলো সংশোধন হতে শুরু করবে, এবং আপনাই পাবেন আগের চাইতে অনেক বেশী সুন্দর একটি চেহারা ও ব্যক্তিত্ব। তবে এই চর্চাটা হতে চাই নিয়ম মাফিক। এবং অতি অবশ্যই সঠিক উপায়ে।

মানুষ হিশাবে আমাদের চেহারার যেমন আলাদা, ভিন্ন যেমন শরীরের রঙ। ঠিক একই ভাবে মানুষ মাত্রই ত্বকের ধরনও ভিন্ন। সকলের ত্বকের ধরন এক হয় না, আবার বয়স ও লিঙ্গ ভেদেও ত্বকের ধরনে আসে পরিবর্তন। তাই চর্চার আগে জেনে নিতে হবে মূলত আপনার ত্বক কি ধরনের। এবং সেটার সাপেক্ষেই ত্বক চর্চার ধরন ও প্রসাধন সামগ্রী ব্যবহার করতে হবে।

আমাদের মুখের ত্বক মূলত ৪ রকমের হয়ে থাকে-
১. স্বাভাবিক ত্বক
২. তৈলাক্ত ত্বক
৩. শুকনো ত্বক
৪. মিশ্র ত্বক
আসুন জেনে নেয়া যাক নিজের ত্বকের ধরন নির্ণয় করার সঠিক পদ্ধতি।

আপনার ত্বক কী ধরনের তা বোঝার জন্যে রাতে ভালো ভাবে মুখ ধুয়ে মুছে ঘুমাতে যাবেন, এবং নিয়মিত ত্বক চর্চার কোনও ক্রিম মা ময়েশ্চারাইজার লাগাবেন না। তাতে আপনার ত্বক অনেক দীর্ঘ সময় নিজের স্বাভাবিক অবস্থায় থাকবে। ফলে প্রকৃতি নির্ধারণ সঠিক হবে। এভাবে রাত যাবার পর সকাল বেলা ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়ালে নিজেই বুঝে নিতে পারবেন সহজে আপনার ত্বকের ধরন।

যদি দেখেন মুখটা ভীষণ তেলতেলে হয়ে আছে তবে বুঝবেন আপনার মুখ তৈলাক্ত। একটি টিস্যু পেপার দিয়ে মুছে দেখবেন টিস্যু পেপারটি তেলতেলে হয়ে যায় কিনা। টিস্যুতে তেল উঠে আসলে নিশ্চিত ভাবেই তৈলাক্ত ত্বক।

আর যদি দেখতে পান যে মুখমন্ডলে হালকা তৈলাক্ত ভাব, কিংবা শুধু নাক ও কপাল একটু চকচক করছে। আবার চোখের কোণ খানিকটা শুকনো মনে হয়, বা টিস্যু পেপার দিয়ে মুখ মুছলেও খুব একটা তেল ভাব হয় না- তবে বুঝবেন আপনার ত্বক স্বাভাবিক ধরনের।

আর শুকনো ত্বক দেখা মাত্রই বুঝে যাবেন। এ ত্বকে তেলতেলে ভাব দূরের কথা, লম্বা একটা ঘুম দেবার পরেও নির্জীব আর শুষ্ক দেখাবে। ভয়ের কথা হচ্ছে, এ ধরনের ত্বকে অল্পতেই বলিরেখা পড়ে যাওয়ার আশংকা বেশি।

মিশ্র ত্বকে মুখের বিভিন্ন অংশের ত্বকের প্রকৃতি বিভিন্ন রকম। নাক ও কপাল দেখা গেল তেলতেলে ভাব আবার গাল হতে পারে শুকনো। এ জাতীয় ত্বক হচ্ছে মিশ্র ত্বক। এ ত্বকের যত্নে শুকনো অংশের জন্যে শুকনো ত্বকের বিশেষ পরিচর্যা ও তৈলাক্ত অংশের জন্যে তৈলাক্ত ত্বকের উপযোগী বিশেষ পরিচর্যা গ্রহণ করতে হয়। এ ধরনের ত্বকের পরিচর্যা করা একটু ঝামেলার তো বটেই, তবে ধৈর্য ধরে করলে সুফল পাওয়া যায়।

জেনে নিন আপনার ত্বকের ধরন, এবং চর্চা করুন বুঝে।

মেঘ




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন