মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৩

ত্বকের দাগ দূর করতে প্রাকৃতিক উপায়

বর্তমানে শুধু টিনএজরাই নয়, সব বয়সের মানুষেরাই সৌন্দর্য্য সচেতন হয়ে পড়েছে। কেউই চাননা তাদের সৌন্দর্যের সামান্যতম হানি ঘটুক। সবাই নিজেকে ঝকঝকে ও আকর্ষনীয় রাখতে বেশি ভালোবাসেন।

আর এজন্য সবচেয়ে বেশি যে অঙ্গের প্রতি নজর দিতে হয় তা হল শরীরের ত্বক। কিন্তু তারপরও যদি কখনো ব্রণ কিংবা দূর্ঘটনাবশত ত্বকে দাগ পড়ে যায়। আবার একবার সে দাগ পড়ে গেলে সহজে যেতে চায় না। অনেক দিন চলে গেলেও পুরোপুরি যেতে চায় না দাগ গুলো। ত্বকে দাগ পড়ে থাকলে দেখতেও খারাপ দেখায়।

অনেক সময়ে মেকআপ করেও ঢাকা যায় না দাগগুলো। তখন বেশ দুশ্চিন্তায় পড়তে হয়। তাই ত্বকের দাগ থেকে মুক্তি পেতে অনেকেই ছুটে যান চর্মরোগ বিশেষজ্ঞ অথবা বিউটি পার্লারে। কেউ কেউ আবার ত্বকের উপর লেজার চিকিৎসাও করিয়ে ফেলেন।

এসব করার পরও কেউ কেউ নিশ্চিত হতে পারেননা পুরোপুরি। কারন কেমিকেল চিকিৎসার পার্শ প্রতিক্রিয়া সব সময় এদের আতঙ্কে রাখে। শেষ পর্যন্ত আবার বড় কোন সমস্যা হবে না তো ত্বকের???

এসকল চিকিৎসা ছাড়াও ত্বকের দাগ থেকে মুক্তি পাওয়ার আছে কিছু সহজ প্রাকৃতিক উপায় আছে। এসব পদ্ধতি ব্যবহার করলে এক রাতের মধ্যে দাগ থেকে মুক্তি না পেলেও ধীরে ধীরে দাগ মিলিয়ে যায় পুরোপুরি। আর এর কোনরকম পার্শপ্রতিক্রিয়া থাকেনা।

আসুন জেনে নেয়া যাক প্রাকৃতিক উপায়ে ত্বকের দাগজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়ার ৫টি প্রাকৃতিক উপায়।

লেবুররসঃ
লেবুর রসে আছে আলফা হাইড্রোক্সি এসিড যা ত্বকের মৃত কোষ সরিয়ে দিতে সহায়তা করে এবং নতুন কোষ গঠন করে। ফলে ত্বকের দাগ হালকা হয়ে যায়। এছাড়াও লেবু হলো প্রাকৃতিক ব্লিচ যা দাগ হালকা করে দেয়।
ব্যবহারঃ প্রথমে দাগ ও তাঁর চারপাশের ত্বক পরিষ্কার করে নিন। ত্বক পানি দিয়ে ভিজিয়ে নিন। তুলায় ১ চা চামচ লেবুর রস নিন। ত্বকের যে স্থানে দাগ আছে সেখানে তুলা দিয়ে চেপে লেবুর রস লাগিয়ে নিন। অতপর ১০ মিনিট পর পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

মধুঃ
দাগ দূর করতে মধু অতুলনীয়। এছাড়াও মধু প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। তাই কাঁটা ছেড়াতেও মধু লাগালে ভালো হয়ে যায়।
ব্যবহারঃ ২ টেবিল চামুচ মধুর সাথে ২ টেবিল চামুচ বেকিং সোডা মিশিয়ে নিন। ৩ মিনিট ম্যাসাজ করুন। একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে মুখের উপর রাখুন।
টাওয়েল ঠান্ডা হয়ে গেলে মুখ মুছে ধুয়ে ফেলুন।

অলিভওয়েলঃ
অলিভ ওয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও কে আছে। এছাড়াও অলিভ ওয়েলের অ্যান্টি অক্সিডেন্ট দাগকে হালকা করে দেয়।
ব্যবহারঃ এক টেবিল চামচ অলিভ ওয়েল নিন। প্রায় ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

শসাঃ
রূপচর্চায় শসা ব্যবহার করা খুবই কার্যকরী। শসা বেশ সস্তা এবং সহজলভ্য বলে ব্যবহার করাও বেশ সহজ। এবং শসা ত্বকে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে না।
ব্যবহারঃ শসা ছিলে এর বীজ ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।শসার মিশ্রনটি দাগে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে প্রতিদিনব্যবহার করুন।

মেঘ




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন