শনিবার, ৪ জানুয়ারী, ২০১৪

বিচ্ছিরি জেদি দাগ তোলার সহজতম টিপস

বিয়ে বাড়ি বা অন্য দাওয়াতে আপনার সবচাইতে প্রিয় পোশাকটি পরে গেলেন, কিন্তু সেই পোশাকেই মাংসের ঝোল পড়ে সাধের জামার একদম বারোটা বেজে গেল। অথবা চায়ের কাপটা উল্টে গিয়ে বেড শিটে বিশ্রী দাগ পড়ে গেল আচমকা। এরকম বিভিন্ন দাগের সমস্যায় আমরা প্রায়ই নাজেহাল হই। যেমন, তেল-ঝোলের দাগ, চায়ের দাগ, লিপস্টিক কিংবা পানের পিকের বিচ্ছিরি দাগ। তবে এখন আর চিন্তার কিছু নেই। লন্ড্রিতে দৌড়াতে হবে না, বাড়িতেই খুব সহজে এইসব জেদি দাগের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নেই উপায়গুলো ।

তেলের-ঝোলের যন্ত্রণা-
কাপড়ে খাবার পড়ে তেলের দাগ হয়ে গেলে দাগের জায়গাটিতে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। ওই অংশটির ঠিক নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। এবার আরও কিছুটা পাউডার নিয়ে দাগের জায়গাটিতে ভালো করে ঘষে লাগান। এতে দাগ অনেকটাই উঠে যাবে। বাকি হলুদ ভাব তোলার জন্য ডিটারজেন্ট পানিতে ঘন করে গুলে নিয়ে দাগের উপর মাখিয়ে কাপড়টা রোদে শুকাতে দিন। কিছু সময় পর পানি দিয়ে ধুয়ে ফেলুন, দাগ উঠে যাবে ।

কার্পেটে খাবার পড়ে গেলে-
কার্পেটে খাবার পড়ে দাগ হলে ১ টেবিল চামচ সাদা ভিনিগার ২ কাপ হালকা গরম পানিতে গুলে নিয়ে দাগের জায়গাটায় স্প্রে করুন, তারপর পরিষ্কার শুকনা কাপড় দিয়ে ঘষে মুছে নিন। দেখবেন দাগ উঠে যাবে ।

চা কফির বিচ্ছিরি দাগ-
বিছানার চাদর, টেবিল ক্লথে চা বা কফি পড়ে গেলে চট জলদি কিছুটা ট্যালকম পাউডার দাগের জায়গাটায় ছিটিয়ে দিন। ২-৩ ঘণ্টা এভাবেই রেখে দিন, এতে পাউডার চায়ের দাগ টেনে নেবে । তারপর সাবান পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন ।

লিপস্টিকের জেদি দাগ গুলো-
কাপড়ে অনেক সময় লিপস্টিকের দাগ লেগে যায়, যা সহজে উঠতে চায় না । লিপস্টিকের দাগ তোলার জন্য গ্লিসারিন দিয়ে দাগের উপর কিছু সময় ঘষে নিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন, দাগ ম্যাজিকের মতো উধাও হয়ে যাবে।

পানের পিক-
জামা কাপড় থেকে পানের পিকের দাগ তুলতে দাগের তলায় এক টুকরা পুরানো কাপড় রেখে আলু দিয়ে দাগের জায়গাটি ঘষে নিন, দাগ সহজে উঠে যাবে ।

যে কোনো দাগে মুলতানি মাটি-
ভিনিগার আর মুলতানি মাটির মিশ্রণ কাপড়ের যে কোনো দাগ তোলার জন্য দারুন উপকারী। মিশ্রণটি দাগের উপর লাগিয়ে নিন, শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন ।

মেঘ



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন